রক্ত জবা
- সরকার ফজলুল হক


যারা মায়ের ভাষার জন্য
ঢাকার রাজপথ রক্তে রাঙিয়েছিলে ,
তোদের বিদেহী আত্মা আজ
আনন্দে উদ্বেলিত নিশ্চয়ই ।


তোদের রক্তের শপথ নিয়ে
সমগ্র বিশ্ব আজ স্বপ্ন দেখছে
নতুন বিশ্ব গড়ার ,
হয়তো তাই চলছে বিশ্বায়ন ।


অন্যায়, অসত্য ,অসুন্দর, মিথ্যা,
দূর্নীতি ও সকল অপকর্মকে
পরিত্যাগ করে সামনে
এগিয়ে যাচ্ছে প্রতিযোগীরা ।


তোদের টগবগে লাল রক্ত
দূর্বার গতিতে ছুটে চলার উদ্দীপনা দিয়েছে ।


সমগ্র পৃথিবী জুড়ে  তোদের রক্তে
মনে হয় রক্ত জবা ফুটেছে ,
শুধু তাই নয় ঐ লাল সূর্যটার
মাঝে তোদের ছাপ রয়েছে ।


তোদের রেখে যাওয়া সেই রক্ত মাখা
সার্ট , মায়ের চোখের জল আর রক্ত জবা
দেখে দৃঢ় শপথ নিয়ে নতুনের
সন্ধানে সকলে ছুটছে প্রতিনিয়ত ,
তাই তোদের বিদেহী আত্মা আজ
আনন্দে উদ্বেলিত নিশ্চয়ই ।


" বাংলা আমার ভাষা "