ফুলদানিটা ডাস্টবিনে
- সরকার ফজলুল হক


কী দেখছো ঐ ডাস্টবিনে ?
তরতাজা ফুলগুলো দুমড়ে মুচড়ে
পড়ে আছে তাই না ?


চেনায় যায় না ,
সে গুলো ফুল ছিল !
নাকি রান্না ঘরের আবর্জনা !
পিঁয়াজের খোসা , আলুর খোসা ,রসুনের
খোসা , বেগুনের ফেলে দেয়া অংশ ,
কাঠের অপ্রয়োজনীয় গুঁড়ো , ভাতের ফেনা
সব একাকার হয়ে গেছে ।


অথচ এ ফুলদানিতে সাজানো ছিল এ বিশ্বের
সেরা সুগন্ধী ফুল , যা সকলের মনকে
দোলা দিচ্ছিল বারবার ।


আজ অবহেলায় , অযত্নে -
আস্তাকুঁড়ে নিক্ষেপিত হয়েছে পৃথিবীর সমস্ত
উপমার ফুলসহ সাজানো-----------------
সেই ঝলমলে ফুলদানিটা  !
পিছনে পড়ে রইলো অজস্র স্মৃতি , বেদনা ,
রোমাঞ্চ ,ইতিহাস আরও অনেক অনেক কথা ।