জন প্রিয় কবি ও কবিতার ওয়েব সাইট “বাংলা কবিতা” বাংলার আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা কাব্য প্রেমিকদের একটি আশ্রয়স্থলে পরিণত হয়েছে।এখানে যেমন সুযোগ পেয়েছে নবীন কবিরা তেমনিই রয়েছে খ্যাতিমান কবিদের উপস্থিতি।
আর এ মিলন মেলা যার জন্য সম্ভব হয়েছে তিনি হচ্ছেন আমাদের শ্রদ্ধেয় এডমিন মহোদয়।যাকে শুধু একজন খ্যাতিমান কবি বললেই ঠিক হবেনা মুলতঃতিনি একজন সাহিত্য সেবকও বটে।তাকে কৃতজ্ঞতা জানিয়ে এই আসরের কয়েকজন কবির স্বল্প পরিসরে কবিতার সাহিত্য সমালোচনার জন্য কলম ধরলাম।আমার আজকের শিরোনামের কবি আফরিনা নাজনীন মিলি।আসরের প্রকাশিত কবিতার মাধ্যমে ইতিমধ্যেই তিনি পাঠক মন কাড়তে সক্ষম হয়েছেন।তার কবিতা অত্যন্ত সাহিত্য সার্থক  বলে পাঠকগনের নিকট সমাদৃত।সহজ সরল অথচ গম্ভীর ভাবের প্রকাশ তার কবিতার অন্যতম বৈশিষ্ট্য।তার কবিতায় প্রেম দ্রোহ ,মানবিকতা ও প্রকৃতির উচ্ছাস হাতছানী দেয়।কখনো কবিতায় তিনি ডুবে গেছেন প্রকৃতির অতলে,কখনো সমাজের জড়াজীর্ণতা তার দ্রোহের বহ্নিশিখাকে দিয়েছে উসকে; কখনো বা মানবিক মমতায় তিনি গেয়েছেন সত্য সুন্দর প্রেমের গীত।সব মিলে তার কবিতা অনন্য এক বোইশিষ্ট্যে মন্ডিত।ফুল পাখি ঘুঘুর ডাকে তিনি পেয়েছেন গানের নতুন সুর।যা বাংলার অপরুপ প্রকৃতিকে করেছে সুষমামন্ডিত।তিনি লিখেছেন-চার পাশে সুনসান/নেই কোন শব্দ/ভর দুপুরে বাঁশের বনে/ঘুঘুর ডাকে চেতনা স্তব্দ।(প্রকৃতির কাছে)
কিংবা,প্রকৃতির রুপ রস তাকে প্রকৃতির মাঝে মিশে যেতে হাতছানী দেয় ।তাইতো তাকে বলতে শুনি-ও মাছরাঙ্গা পেয়েছ বল কোথায় তোমার রং?/বড় ইচ্ছে নিয়ে আমি ধরব তোমার ঢং।(মাছরাঙ্গা)
কিংবা,বাঁশের ঝাড়ে আধার রাতে/মিটি মিটি করে জ্বলছে/নয়ন জুড়িয়ে মনের ভেতরে/শত কোটি কথা বলছে।(বাঁশের বনে)
কখনো কখনো সমাজের জীর্ণতা তাকে ব্যথিত করে।কলম হয়ে যায় বিদ্রোহী।যেমন মানবতার কবর কবিতায় কবির দ্রোহের বাশি-ঝলমলে শহরের কোলাহল/মানবতার কবরে পড়ছে শুধু/নীড়বে অশ্রুজল।(মানবতার কবর)অথবা, বুকের ভেতরে বিদ্রোহী মন/ করে ওঠে চিৎকার/চুরমার করে দাও ,উড়িয়ে দাও/ভুলের পাহাড়,দিয়ে এক ফুৎকার।(বিদ্রোহী মন)
চির শ্বাশত সুন্দর ভালবাসা ও প্রেমের জন্য তার কলম অকৃপণ পাখা মেলে নিঃসীম ভালবাসার গগনে।তিনি গেয়ে যান প্রেমের গীত-
মাঝে মাঝে উঁকি দেই অচেনা এক ঘরের জানালায়/ভাল লাগে দেখতে তারে,কেন বেলা আর অবেলায়?।(টানা-পোড়েন),
অজানা কোন ইশারায় চঞ্চলা মন আজ/রাঙ্গিয়ে আবিরে সেজেছে নব বধুর সাজ”(চঞ্চলা মন)
বিশ্বাস কর সত্যি বলছি/এটা কোন গল্পনা/তোমার সাথে প্রেম করেছি/স্রেফ আমার কল্পনা।(সত্য-মিথ্যের মিশেল)”
সব মিলে বলা যায় কবি আফরিনা নাজনীন একজন প্রতিশ্রুতিশীল কবি।তার কবিতার মাধ্যমে তিনি বাংলার সাহিত্যাকাশে এক নতুন যুগের সূচনা করুন।তার কবিতা তাকে একদিন একজন মৌলিক ও শক্তিশালী কবিরুপে প্রতিষ্ঠিত করবে।এটা আমার প্রত্যাশা ও বিশ্বাস।শুভ হোক কবির পথ চলা।
৩/২/১৭