"হ'য়ে গেছে", বলে একটু হাসলেন।
আমার মুখে ও সে হাসির ছোঁয়াচ লাগলো।
"দুর্বল লাগছে না তো ?"
"দুর্বল ? একেবারেই না " আমি উঠে বসলাম।
" ভালো লাগছে , মনে হচ্ছে অনেক  দিন পর  কিছু একটা করলাম।"
" বাঃ! তা হলে তো ভালই  | এই আপনার দুটো বিস্কিট , চায়ে দুধ চলে তো ?"
" আর আমার স্বাধীনতা ? সেটা কখন পাব ? "
" স্বাধীনতা! আমরা তো আপনাকে কিছু দেবার অঙ্গীকার করিনি,
আপনি স্বেচ্ছায় এসেছেন। "
" না, করেন নি , তা ঠিক| তবে যে বাচ্চাকাল থেকে শুনে এসেছি ,
রক্ত দিলে স্বাধীনতা পাওয়া যায়,
সেটা কে দেবে ?