যে "তাও"-এর কথা এখানে উল্লেখ করা যেতে পারে
সেটি আসলে শাশ্বত কোন "তাও" নয়।
অর্থাৎ যে নামটিই আমরা আরোপ করি না কেন
সেটা কক্ষনো শাশ্বত হতে পারে না।
তাই নাম-হীনতাই একমাত্র শাশ্বত।
যদিও নামকরণেই লুকিয়ে থাকে
সকল বস্তুর উৎসের ইতিহাস।
যখন তুমি কামনামুক্ত হও
তখন তুমি ছুঁইয়ে যাও রহস্যকে;
আর যখন তুমি কামনাসক্ত থাকো
তখন তুমি কেবল উদ্ভাসকেই উপলব্ধি করো।
তবুও এই রহস্য ও উদ্ভাসের উৎসই এক
যাকে আমরা বলে থাকি অন্ধকার;
অন্ধকার থেকে অন্ধকারে -
লুকিয়ে থাকে সকল উপলব্ধির উৎস।