বিকেলের কনে-দেখা আলোয় নেমে এলে
তিন সাগর সাত নদী পেরিয়ে আসা জাহাজ থেকে
ডেকে তখন গড়িয়ে যাচ্ছে কমলা রোদ্দুর
খালের জলে ডানার থেকে আলো ঝরাচ্ছে হাঁস


আমাদের মনের অক্ষাংশ জুড়ে তখন দীর্ঘশ্বাস
-- দেরী হয়ে গেছে, বড্ড দেরী হয়ে গেছে খুঁজে নিতে
এক মহাদেশ থেকে আরেক মহাদেশের চোরাগলিপথ--
নিষিদ্ধ মাদকের চেয়েও যার আকর্ষণ তীব্র বেশী


কিছু দেশি বা বিদেশী অ্যালকোহলের বোতলে
বিচ্ছিন্ন সময়গুলিকে জাড়িত হতে দিয়ে
তুমি আমি পথ হাটি… বিদিশার রাত কেটে
মালয় সাগরে বা দারুচিনি দ্বীপে ভোর হয়…


অনেক স্বপ্নের রাত কেটে গিয়ে অবশেষে একদিন
ভোর হয়…