জীবনজুড়ে যে যুদ্ধ হয়, চাই বা না-চাই তুমি আমি
যে ভূমিয়ে লড়ছে জীবন, নাম দেব কি রণভূমি?
জীবন যদি চাদনী রাতে
পিয়াল-শাখে জ্যোৎস্না মাখে
নাম দেবে কি বনজ্যোৎস্না, হলই বা সে জন্মভূমি!


সাগরজলে সাঁতার দিয়ে ভাবছ বুঝি বাঁচলে শেষে
খলির থেকে হীরে তোলা, মুক্তো আনা সাগরচেছে
পাহাড়চূড়ায় হিমের দেশে
উড়ছে নিশান অবশেষে
রুদ্রপ্রয়াগ, উত্তরকাশি বানের জলে যাচ্ছে ভেসে


ডিঙ্গায় ভাসেন চাঁদ বণিক, লাশ গড়াছে আড়াআড়ি
রক্তঝরা সেই যুদ্ধে তুমি আমিই কি হত্যাকারী?
থাকনা তবে সে গান গাওয়া
মনপবনের নৌকা বাওয়া
পরমাণু-চুল্লি জ্বালায় গণ-ধ্বংসের ঝাণ্ডাধারী


ভাঙছে হৃদয় নিত্যদিনই, লুকিয়ে কাঁদে শুক ও সারী
হৃদয়জুড়ে রক্তক্ষরণ – এ-ছাড়া কি চাইতে পারি?


কোন্নগর
২৫ ডিসেম্বর, ২০১৩