শূণ্যে ভাসে মেঘ
ভরা কলসী চলে কোন ঠিকানায়
কে জানে গতিবেগ


বাজে বাঁশি কদমতলায়
কানু কেন মুরলী বাজায় কার বিহনে
কলঙ্কিনীর দু-পা ধায়


রুনু-ঝুনু বাজে রে নূপুর
অচিন গোয়ালপারার পথে অলস সাঝে
কঙ্কন-কিঙ্কিনী বাজে বিরহিনীর সুর


মুখ দেখাচ্ছে চাঁদ
মেঘ ভেসে যায় অচিন দেশে
অন্ধকারে রাধার মরণফাঁদ


কদমরেণু পায়ের নিচে ফোটে
বাঁশীর ডাকে যুগযুগান্ত ধরেই রাধা
হারায় মাঠে ঘাটে


টেনেছে তাঁকে অসীমের সুর
ভেসে যাচ্ছে হাজার রাধা রোজ দু-বেলা
দূর থেকে বহু দূর...
--------------------
(শুধু প্রশংসা করবেন না। পারলে ঐ মেয়েদের কথাটা একটু ভাববেন)