ও গাঙচিল
শূন্য আকাশে এ-নোনা বাতাসে ডানা মেলিস


আধার ঘরের জখম হৃদয়ে নেই বাতাস
নোনা দেয়াল ছোপ-ধরা ঘন দীর্ঘশ্বাস
এখানে ওখানে জানালার গায়ে শ্যাওলা কালো
কি করে বলবে, ‘এ-ঘন আঁধারে আগুন জ্বালো’!


লবন বাতাসে নুন এসে জমে চোখে মুখে
যত জনে নুন বাড়ে তত জ্বালা পোড়া বুকে
ক্ষতেই ঢেকেছি পাকস্থলী, ফুসফুস আর
পলি-জমা হৃদপিণ্ডের এই সারাৎসার


গাঙচিল তুঁই দেখেছিস বহু তরণী বাওয়া
ডাঙায় এবং সাগরেই তোর আসা-যাওয়া
ভাসাবি তরণী? দগ্ধ হৃদয়ে চোখের জলে?
পলি ভেঙে একটি ঘাসও যদি মাথা তোলে


না হলে জানব, এ-কাল এখনই হবে ফসিল
ও গাঙচিল