কবিতা বসনে সাজাবো বলেই
মনের কাগজে কেটেছি দাগ
কিছুটা নিয়েছে বাল্মিকী এসে
কালিদাস তার অপর ভাগ


গলায় যক্ষমালার শোভায়
দোলাবোই আমি মুক্তাপদক
কালির ফোঁটাকে জমিয়ে বানাবো
মুঞ্জকদম কেশর তিলক


আর যা কিছু দেব বলে আমি
রেখেছি সাজিয়ে কনক থালিতে
কখন কে জানে হারায় তাকেও
চকিতে কাব্যসরণী চলিতে