হারাই কোথায় কে তা জানে
নীল নদীর মাঝখানে বা
শিশিরভেজা ঘাসের দেশে
পা ভেজাচ্ছে ভালবেসে


মুক্তদানা গড়িয়ে পড়ে
শিউলি পাতার বুকের পরে
কাশের বনে দিচ্ছে দোলা
সৃষ্টি এখন আত্মভোলা


তখন এলে আপনা থেকে
বনের ময়ূর উঠল ডেকে
উদার হৃদয় অতসী আকাশ
আঁচল ছায়ায় মলয় বাতাস


এরই নাম কি ভালবাসা?
গোপনে যার যাওয়া আসা
হৃদয় ছুঁয়ে শরীর বেয়ে
উদাস কোথায় যায় যে ধেয়ে।


এই যে দেখি বাজার দামে
বিকিয়ে যাচ্ছে গঞ্জে গ্রামে
সেও তো ভালবাসাই শুনি
মেয়েরাই তার মূল্য গুনি।


উপহার দেয় দেশ-বিদেশী
তারপরেই হই খোদার খাসি
অন্ধগলির ঘুপচি ঘরে
বিকিয়ে দেয় নিলাম করে


কত গালিই শুনি সেথা
বারাঙ্গনা বা পতিতা
পতিত কেন, কেই বা দায়ী
বলবে কোনও মধুপায়ী?


এসেছে দুর্গা মায়ের পুজা
অস্ত্র দে মা দশভূজা
মাতৃজাতির ঘুচাই লজ্জা
মেয়েরা করি রণসজ্জা