ঘুমের মধ্যে কে তুই বারবার আমাকে জ্বালাস
কে তুই আমার অন্ধকারে প্রদীপ জ্বালিয়ে
ঝরাপাতা কুড়িয়ে ইকেবানা দিয়ে সাজালি
সে তো শুধু খসখস আওয়াজেই ভরে থাকে


ছোট ছোটো দুটো পা, রুমঝুম রুমঝুম শুনে
খিলখিল হাসির অবিরল ঝর্ণায় স্নান করব
বলে কতদিন নিজেকে মনে মনে গুছিয়েছি
ঘুমের ভেতর সেই ঝর্ণা ফিরে যায়।। কে তুই?


হেমন্তের পদ্মপাতায় শিশিরে হাত ছোঁয়াতেই… তুই!
বকুলের পাপড়ি হয়ে উড়ে এসে গায়ে পড়িস … তুই!
চষা মাঠে হেঁটে যাব বলে পা ফেলতেই তুই
মাটির ভেতর থেকে ঘাস হয়ে আনমনা খেলা


ভোর থেকে রাত কেটে গেলে রাতের নিঝুম ঘুমে
তুই কেন নীল ঝর্ণার খিলখিল হাসি নিয়ে,
মাটির ঘাস হয়ে, পদ্মে-শিশিরে মেখে কেন কেন
কেন তুই আমাকে নির্জনে রেখে হাওয়ায় মিলাস


কোন্নগর
১৮ সেপ্টেম্বর, ২০১৩