রবে কি রবে না – এ-প্রশ্ন উচ্চারিত হয়নি কখনও
সবাক চলচ্চিত্র-যুগে বিজ্ঞাপনী মহারণেও
নীরবেই থেকে গেছে। এখানে দামামা বাজে,
রণধ্বনী... সেনা কুচকাওয়াজ... কেবলই পণ্য নিয়ে
বাজার উঠে এসেছে বৈঠকখানায়, বেডরুমে
এ বলে আমায় দ্যাখ, ও বলে আমায়
ঘর্মাক্ত পেশল দেহে ডিওড্যারেন্টে নারীর চুম্বন
সেভিং ব্লেডে ঝকঝকে গাল কামিনীকাঞ্চন
তেলের ছোঁয়ায় ছোবলায় বেদেনীর সাপ
নীল সোফাসেটে-ফ্রিজে-টিভিতে গার্হস্থ্যজঙ্গল...


--  বৈশ্বানর, এক খণ্ড অরণি এনে দেবে?
অগ্নিমূল্য বাজার যুগে ছাইভস্মও মহার্ঘ্য আজ


দহনে জেগে উঠুক কোনও এক আগুনের পাখি


-------------------------
কলকাতা
২ সেপ্টেম্বর ২০১৩