তুমি তো এতটা মোমবালা নও যে
প্রজাপতির পায়ে পায়ে ছিন্নভিন্ন হবে!


এতটা দাহ্য নও যে বাতাসের ঘর্ষণে জ্বলে যাবে
মহাজাগতিক যন্ত্রণার পৃষ্ঠভূমি গড়ে দেবে!


শান্তির জল চাই বলে কমণ্ডলু খুঁজে
আমি তো তোমাকেই পেয়েছিলাম।


কলকাতা
৩১ আগস্ট, ২০১৩