(বাংলা কবিতায় আমার ১০০ তম কবিতা)


এক – দুই – তিন
উঠে এলাম তিনটি ধাপ
এক চালে প্রায় আমার কিস্তি মাৎ!
কিন্তু হায়! পরের দানেই…
সোজা এবার ধরনীতল
এক দানেই নিচে নামলাম সাতটি ধাপ
সাপ লুডোর এই তো খেলা
জীবনজুড়ে সারা বেলা


ঘোড়াগুলো খেলে যখন বাঘের মত।
সোজা যায় না, আড়াই চালে
এঁকেবেঁকে ডাইনে বাঁয়ে
ঝাঁপিয়ে পড়বে একটি লাফে
এবং প্রায় যুদ্ধ জেতা।
কিন্তু রে হায়!
হাজির হঠাৎ দুষ্টু বোড়ে
কুচুৎ…!! ঘোড়া কুপোকাৎ!
রাজার দাবায় কিস্তি মাত!
  
খেলার বেলা এমনি চলে
সূর্য কখন অস্তে ঢলে…