বেনামী বর্ষণ হয়ে ঝেঁপে এলে, জানি
সীমানায় টেনে এনে কেন এ-হাতছানি।
নদীর ঘূর্ণী জলে বৃত্ত আঁকা সকাল-সন্ধ্যায়
কালো মেঘ অবিরাম দুন্দুভি বাজায়
সে কি জীবনের দূত, না কি মৃত্যুর মত ঘন নীল
নাকি মধ্যবিত্ত আকাশে ডানা মেলা গাঙচিল!


কিংবা পরিযায়ী? মেঘেদের মত বাস্পভূক?
ঋতুচক্রে মাস বছরের মত পরিযায়ী সুখ
শুধু বৃত্ত একে চলা! শোনা অবিনশ্বর গান…
প্যারাম্বুলেটর থেকে তুলসীমঞ্চ হয়ে শ্মশান।


এ-যাত্রা মিছে নয়, পাখি কি উড়েছে সে দলে?
জীবন ভাসেনি বুঝি বর্ষার মেঘভাঙা জলে?
সাঁকো বেয়ে ঘোলাজল ঢল নামে ধানক্ষেতে
ফি-বছর কাশ ফুলে যৌবনের বসন্ত-শরতে!


জীবন হারে না কভূ, জানে নীরা বনলতা
জীবন শুধুই এক নিপাট পরিযায়ী-কথা।