শুনেছ, কি বলে গেল কিরণ আনন্দ?
মাছেদের গায়ে নাকি লাল লাল গন্ধ!


লাল রং ছিল না তো? সাদা ছিল কাল।
রংবাজি করে করে হয়ে গেল লাল।


রাঙা দিদি হেঁকে বলে, ‘ওরে ও পলাশ,
লাল দিয়ে তোরা কেন রাঙাস আকাশ?’


কাল ছিল কালো, আজ আকাশটা নীল
দিদিকে শুনিয়ে দেয় মাছরাঙ্গা ঝিল


মানুষের সমাজে কতই না ঢং
ফাল্গুনে রং মাখে চৈত্রের সং।