পথ হাঁটতে কাঁটা বেধে তবুও পথে সুখই খুজি
সুর কেটে যায়, ছন্দ হারাই, তবুও ভাবি ‘স্বপ্ন বুঝি’!
স্বপ্নগুলো ছড়িয়ে আছে তুলসীতলায় ইটের খাঁজে
স্বপ্নগুলো লুকিয়ে আছে ঢাকাই শাড়ির আলতো ভাঁজে।
স্বপ্ন আমার ইচ্ছে-ঘুড়ি হালকা হাওয়ায় উড়তে থাকে
স্বপ্ন আমার কালো ভ্রমর, দাঁড়িয়ে থাকে পথের বাঁকে।


স্বপ্ন জাগে নিশুত রাতে রণক্ষেত্রে, ধানের মাঠে
এক কিশোরী জলের স্বপ্নে জৈষ্ঠ্যরোদে যোজন হাঁটে
রেলস্টেশনে স্বপ্ন খোঁজে গুটিকয়েক ন্যাংটো ছেলে
পেটের দায়ে আরেক নারী লজ্জা বেঁচে অবহেলে
স্বপ্ন আমায় ছুটিয়ে বেড়ায় খর নদীর দূর্বিপাকে
অধরা সব স্বপ্নগুলো রক্তে শিরায় জড়িয়ে থাকে।


স্বপ্ন দেখে কলের মজুর চিমনি দিয়ে উঠবে ধোঁয়া
স্বপ্ন জাগে দেহের কোষে, শরীর খোঁজে একটু ছোঁয়া।
একটু ছোঁয়া, স্নেহের পরশ, একটু ভালবাসতে চাওয়া
বাঁচার মন্ত্রে বেহাল ডিঙায় সাগর বুকে ভেসে যাওয়া
স্বপ্ন রঙিন, স্বপ্ন ধূষর, বিষের নীলে রক্তের ছাপ
ভূখা পেটে স্বপ্ন দেখা! হে মোর স্বদেশ, কী অভিশাপ!