একশত নয়, দুই শত নয়, সন চোদ্দশ বিশ
চারপাশেতে মারণখেলা দেখছি অহর্নিশ


পশ্চিমে যাও, পূর্বেতে চাও, শুধুই হানাহানি
কার কাছে যাই? কে থামাবে? শুধুই ফিসফিসানি


বিশ্বাসের ভিত্তিমূলে রক্তে ধোয়া জামা
ভাইরে আমার, দোহাই তোদের, হত্যাটা তো থামা!


কিনু কাহার, মাজিদ লোহার, আসিফ মাঝি ভাই
রক্তে ভেজা চালে বল কেমনে ভাত খাই?


ফোঁটা ফোঁটা অধ্রু দিয়ে সে বীজ বুনেছি
তারই আশায় এতোদিনে পথে নেমেছি


চার দশকের রুদ্ধ কন্ঠ গাইতে চাইছে গান
দোয়েল-শ্যামা-ফিঙ্গের গলায় ঝরছে অভিমান


বদনা-গারুর দ্বন্দ্ব ভুলে ছুঁড়ে ফেলে বিষ
একটূ খানি শান্তি দিবি? ও চোদ্দশ বিশ…...