এখন আঁধার রাত
ঝুপড়ির বেড়া পেরিয়ে গন্ধ
ছড়িয়ে দিচ্ছে ভাত।


ভাত, শুধুই ভাত
ক্ষিদের ঝোলে মেখে নিয়ে খায়
ছোটো-বড় মিলে সাত।


রাত পেরিয়ে দুপুর
ঝুটো বাসনটা চেটে কেঁদে ফেরে
আশ্রিত নেড়ি কুকুর।


রাত কাঁদে ‘হায় হায়’
ঝুপড়ি ঘরে দাওয়ায়-মাটিতে
কুকুরে-মানুষে সমবায়।