নিস্তব্ধের প্রহর থেকে
শূন্যতায় ভরা মন
ক্রমশ হারিয়ে যেতে থাকে
আরও তুমুল নৈঃশব্দের…


ঝিঁঝিঁপোকার একটানা ডাকের মত
সূচীভেদ্য নৈশব্দ
চারপাশে ঘোরে ফেরে হামাগুড়ি দেয়
হাঁটে সাঁতার কাটে…


আমি ডুবতে থাকি
ডুবতে থাকি
ডুবতে ডুবতে ভেসে উঠি
নীল অসীম আকাশে ভাসমান
মেঘেদের মত


তখনই সবুজ ঘাসের বুকে
ডানার কাঁপনে প্রবল ঝড় তুলে
লক্ষ লক্ষ কলরোলে
উড়ে যায় একটা প্রজাপতি


মনে হয়,
আত্মহণনের চেয়ে
এই ঝড় বুঝি
ঢের ভাল।