(২০০৭-এ সিঙ্গুর-নন্দীগ্রাম পর্বের পশ্চিম বাংলার সঙ্গে ২০১৩-র বাংলাদেশের কোনও মিল যদি কেউ খুজে পান, সেটা কাকতালীয় হলেও হতে পারে)


***
সবহারানো পাংশু মুখে চোয়ালদুটি শক্ত
নেভা উনুন ছেঁড়া শাড়ি ধানের গায়ে রক্ত।


রক্তে দোলা কান্নাভোলা মুঠোয় ধরা কাস্তে
অঞ্জলী দেয় ল্যাংটা শিশু, ভুলেই গেছে হাসতে।


রাজার চালে ঝুলছে ডালে ক্ষেতমজুরের লাশ
ও সোনা বউ, ছিঁড়তে হবে শয়তানি নাগপাশ।


***