* * *
আজ ফাল্গুনের চাঁদ
জ্যোৎস্না ফেলে রেখে চলে গেছে
কোনও এক হলুদ নদীর পাশে
টিয়া রং জলজের প্রেমে মাতোয়ারা।


তোমারও তো কথা ছিল,
নবীণ বসন্তের মেখলায় সাজিয়ে দেবে…
নুপুরের নিক্কণে মুখরিত
সন্ধ্যার দীপমালা জ্বেলে দেবে ঘন তমিস্রায়


এসো তবে আজ চলে যাই
মাতাল বাতাসের পাখায় ভেসে
জাড়োয়া কি সাঁওতাল গ্রামে
মাদলে দ্রিদিম দ্রিদিম বোলে…


মহুয়া-পলাশের মুখোমুখি হয়
একবার… শুধু একবার
জাম-রঙ ঘুম ভেঙে নিজেদের
ঠিকঠাক চিনে নিতে।
# # #