শিশির-মাখা শিউলি ভোরে তুই আর আমি
আলের পথে হেটে যেতাম, মনে পড়ে?
বকুলতলায় কাজলা দিঘির সবুজ পাড়ে,
সেই যেখানে কাচের মত নিথর জলে
হারিয়ে যেত কালো ভ্রমর
জলপদ্মে-শাপলা লতায়...


বসন্তের গন্ধ এল শরীর মনে
মাদল-মুখর গভীর রাতে
আগুনঘেরা নাচবলয়ে
তুই আর আমি, মনে পড়ে,
মহুয়াগন্ধে মাতাল হতাম
অপাপবিদ্ধ শুদ্ধ মাতাল...


আজও যখন বাড়ি ফিরি ঝিলের পথে
বৃষ্টিভেজা নির্জন কোন জ্যোতস্নারাতে
ছাতিম ফুলের গন্ধ এসে জড়িয়ে ধরে।
সেই গন্ধই শীত পড়তেই কোথায় উধাও…...


গন্ধ উধাও! গ্রাম-শহরে
বারুদ-মাখা ভারী বাতাস
প্রবঞ্চনার, অবিশ্বাসের।
স্বার্থ-কথার গন্ধ শুধুই
শহর-গ্রামে ভেসে বেড়ায়…...


কাজলাদিঘি দেখতে আমার মনটা যেন কেমন করে।
চলনা আবার উদাস ভোরে হেটে আসি--
সেই যেখানে বকুলগন্ধে, দোয়েলশীষে
সুর ভাসিয়ে মিশে যাচ্ছে রাখাল বাঁশি...