চন্দ্রশেখর ভট্টাচার্য


কোকিলটা কোথায় উড়ে গেল, জানো?
ক'বছর আগে এক চৈতালি ভোরে যে কোকিলটা
গেয়েছিল ভয়-ভাঙ্গানোর গান।

কোকিল কি শুধুই বসন্তের দূত, না কি প্রাকৃতনিয়মে
তারাও পালটায়?
ডানা ঝাপটায় হুট-ট্যা-ট্যা পাখিরা রাতের আকাশে

মাঠের ফসল অন্ধকারে কারা যেন খেয়ে গেল!
ন্যাড়া গাছের ডালে নিশাচর প্যাচা চোখ মটকায়
ইদুরদের আজ মহোৎসব

খরার ফুটিফাটা মাঠের কপালে শরৎ-বসন্ত
অসময়ের ফসল না কি অমঙ্গলের বার্তাবাহক
ভয় ভাঙ্গানোর গান কে গাইবে, প্রিয়তমা?