মায়াদীঘল প্রান্তরের সবুজ মৌনতায়
পোয়াতী ক্ষেতের শস্যবতী দিনপাত ।।


                                    প্রণয়ী শিয়রে,-
রাত্রিচর স্বপ্নের বিলাসী রেশম দেয়াল খুঁড়ে
উড়ে বসি সৌরডানায়,
                              মেঘের প্রশাখায়।


আমি উদাসী হব; ডুবসাঁতার পটু পানকৌড়ি,
                    পত্রমোচী বনানীর কাব্যিক পয়ার।
অথবা, উপদ্রুত জনপদে রৌদ্র প্রকরণ;
                                ছায়ার বাঁকল।


যাব বলেই, তন্দ্রাতুর মুখরতার কোরাস।
যাব বলেই, বিলোলিত রাত্রিক নির্যাস।
যাব বলেই ,সন্ধ্যা বিন্যাসে ছান্দিক সংক্রমন।
যাব বলেই, প্রেম মৌসুমের বাষ্পায়িত আবেগ।
যাব বলেই, বায়ুঘর্ষের গ্রন্থিত অনুনাদ।
যাব বলেই, ডাকে দূরনদী অন্তঃসলিলা,
              মৃন্ময়ীর ধূলোট ব্যাকরণ ......


ডাকে বলেই,
যাব পথিক তান্ত্রিক নিরুদ্দেশ ............।।