তুমি এক; ধ্রুপদের ছায়াবউ-
কে তোমায় মুগ্ধতার মরমী ক'রে রাখে?
মধুভাবনার রাত্রি গাঁথায় স্বপ্নাদ্য ক'রে...
কুয়াশার নির্মোক ভেঙ্গে সূর্য্যস্নানে মাখে...!


যেন, ছলছল আচ্ছন্নতায় মেঘলীনা ফুল;-
ঝরেপড় ধলপ্রহরে, থোকা থোকা- রোদেলা শিমুল।


হাঁটুজলের খসড়া কেটে ঋতুমতী হও,
দেহভাঁজ- ঘনীভূত আড়ালে নিয়ে যাও।


পেছনে যে অনুচর স্রোত ডুবসাঁতারে ডাকে....!