( ও লো সই তুই জোছনার টুপটাপ
কাঁঠালীচাঁপা সুবাসে নীলপরী ঘুমঘুম,
মাখামাখি রূপে তোর উদাম হাওয়া...।
আগুন পাখির লাজ ছিলনা-
আগুনে তার আচঁ ছিলনা
ক্ষত বুকে পোষে তবু মোমের কুসুম...)


সরষে শাড়ীতে তোর
হিজল বনের থৈ থৈ দুপুর,
মায়া কাঁপন তুই-
ইচ্ছেবাচক মোহ আঙ্গিক,
জুবুথুবু বুকের নরমে প্রবল-
হৃদয়ের সংগোপন।

তুই মেখলা প্রজাপতি...
মৃত্তিকার মর্মপূরাণ,
তুই জল আবেগ
কুয়াশার আর্দ্র মগ্নতা।


আমি-
ভিজে যাই ভরপুর আলোয়
জোছনার মানচিত্রে আঁকি নক্ষত্র বাড়ি,
আমি-
তোর স্বপ্ন জাতক,
স্পর্শ ঘ্রাণের গভীর গহীন।