আগুন পাখিরা তামাদি হলুদ...।
বিনম্র রাত্রিপাত আর রৌদ্র দহনে
আনে ফেরারি ভোর,
                          কপট কুহুতানে।
পারস্পরিক বিভাজনের সূত্রে
কস্টরা পাখোয়াজ হয়,
আচ্ছন্নতা আনে বিষন্নতার দ্রাক্ষারস-
                           নিদারুণ হেমলক।
আগুন পাখি... আগুন পাখি...
প্রসবনের কটতা স্রোতজপথ পেরলে
                           তোমার ঊষর গিরি ভূবন
শোনাবে মরমিয়া গান,
সবুজের সম্ভাষণ।


আগুন পাখি...
              আমার কস্টরা শিষ্টাচার বিমূখ
আগুন পাখি...
              চোখে খর আলোক ঝালর,


আগুন পাখি... আগুন পাখি...
আর কত বেদনা পলকে
                         বলো, পোরাবে হিয়া।