আমারই আপ্যায়নে, দিয়েছ উজাড় ক’রে -
তোমার অমূল্য সময়;
বিমুগ্ধ চেয়ে রই।
কফির পেয়ালা হাতে, সুবাসিত ফুল,
পরনে নীল শাড়ি, এলিয়ে চুল -
তুমি ধীর পদে এলে;
না জানি কত কাজ ফেলে।
বসেছ আমার মুখোমুখি;
আমি সুখী।


তারপর কত কথা।
কখনো হাসির সুর, কখনো অবাক নীরবতা,
কখনো জীবনবোধ, কখনো যুক্তি বাণী-
তোমার লেগেছে ভালো, জানি।
অল্প সময়; তবু সে যেন কত রাত জাগা;
কফির চুমুকে ভালো লাগা।


বিকেল গড়িয়ে যায়।
ব্যালকনি জুড়ে কাঠবেড়ালীটা শুধু ইতি উতি চায়।
পাখপাখালির গান ভেসে আসে কানে।
জানি, ভ্রুক্ষেপ ছিলনা সময় পানে।


বলেছ ‘আবার এসো, ভালো থেকো’ হেসে;
ছোট্ট বিকেল ফুরালোই অবশেষে।
মনের ফ্রেমে বাঁধানো তোমার অপলক দুটি আঁখি-
স্মৃতিটুকু ধ’রে রাখি।