পোড়ামুখী, বেশ করেছিস,
এ লোক ছেড়ে পালিয়ে গেছিস,
মরেই বেঁচে হাঁফ ছেড়েছিস,
পোড়ামুখী, তুই প্রাঞ্জল।


অশনি সুর, মাদল বাজে,
বাঁচতে চাইলি তারই মাঝে,
বাঁচতে তোকে দেবে না যে,
মানুষমুখো পশুর দল।


রঙবেরঙের বুদ্ধিজীবী,
রাজনীতিকে কী দোষ দিবি?
কাকে ছেড়ে কার সাথ নিবি?
মন ছোঁবে তোর কোন আওয়াজ?


প্রতিবাদের উচ্চ ভাষা,
রাজপথ আজ ভিড়ে ঠাসা,
সুবিচারের রুটিন-আশা,
বিখ্যাত তুই হ’লি আজ।


নাট্যকারের ভাবনা উঠে,
চিত্রকরের তুলি খুঁটে,
যন্ত্রণা তোর উঠবে ফুটে,
সৃষ্টি-সুখরাশির স্বাদ।


পোড়ামুখী, ভালো থাকিস,
ধকল শেষ,আজ জিরিয়ে নিস,
মা বোনেদের পারলে দিস,
শুভেচ্ছা আর আশীর্বাদ।