সহজ তো নয় জীবন


সহজ করে নিতে হয়


চাওয়া পাওয়া গুলো


হিসেবের বাইরে নয়


সম্পর্কের জটিলতা


মান অভিমানে হয়


জীবনের ভাজে কষ্টগুলো


উকি দিয়ে যায় চোখের ভাজে


কত চোখ যে ভেজে নিরবে


সব মানুষের অগোচরে


অবাক অভিমানে মানুষ গুলো


শূন্য চোখে চেয়ে থাকে


ভুল গুলো না হলে


জীবন কি আর জীবন থাকে


জীবনের কোন বাঁকে এসে


ভুল গুলো থমকে দাড়ায়


অন্ধকারের দ্বারে এসে


আলোর পথে হাতটা বাড়ায়


অনেক কথাই না বলা থেকে যাবে


বলতে গিয়েও সময়ের মাঝে হারিয়ে যাবে


তবুও জীবন চলবে অবিরাম


জীবনের সেই চির চেনা পথে