উৎস ও প্রবাহ খুঁজতে গিয়ে স্মৃতি হারিয়ে যাবার যোগাড়। সাগরে পানি মাপার চেষ্টা।  তবে   ভালোবাসার পথ যত কঠিন হয় বাসনা ও ততই দূর্বার একথা সত্য। আসুন জেনে নিই সংক্ষেপে কিছু তথ্য আমাদের সকলের ভালবাসার এই সাগরে ডুব দিয়ে। যে সাগর আমাদের প্রতিদিনের ব্যস্ত যাপনের মধ্যেও কিছুট সময় বাঁচিয়ে নানা ভাবনা ভাবতে অনুপ্রাণিত করছে। প্রতিদিন;  প্রতি  মুহুর্তে অনুপ্রাণিত করে চলেছে বাংলা শব্দের বৈচিত্রময় স্বাদ গন্ধ বর্ণ অনুভবে নিয়ে নানা ভাবনায় মালা গাঁথার। দেশ, কাল, পাত্র, মতের বাধা হেলায় অতিক্রম করে চেনা  অচেনা মানুষ এসে মিলে যায় বন্ধুত্বের বন্ধনে এখানে। এই সাগরের প্রতিটি কণা ভবিষ্যতের   মাইল ফলক হয়ে যুক্ত হবে বাংলা সাহিত্যের ইতিহাসে। হয়ত নিশ্চয়ই ভাবছেন সাগরের নাম কি ? বলতে দ্বিধা নেই এই সাগরের নাম বাংলা কবিতা ডট কম (bangla-kobita.com) ।  


যারা এই আসরের সাথে যুক্ত তাদের মধ্যে নিশ্চয়ই কেউ কেউ জানি আবার অনেকে জানি না বাংলা কবিতা ডট কমের সৃষ্টির উৎস। বাংলা কবিতা  ডট কমের প্রাণপুরুষ সৌখিন কবি ও গীতিকার (পেশা নয়) আশফাকুর রহমান পল্লবের একান্ত  আলাপ চারিতার সূত্রে সংকলিত লেখা ও ডিজিটাল মাধ্যমে প্রকাশিত ছবির সহায়তায়।    


সৃষ্টির উৎস  


আশফাকুর রহমান পল্লবের প্রিয়তমা স্ত্রী শ্রদ্ধেয়া মৌসুমী রহমান ইকরা একজন  কাব্যানুরাগী। প্রিয়তমা স্ত্রীর ঐকান্তিক ইচ্ছা, উৎসাহ ও প্রেরণাকে  সম্মান জানিয়ে সম্পূর্ণ  ব্যাক্তিগত  উদ্যোগে কবিতা-প্রেমিক আশফাকুর রহমান পল্লব(প্রধান এডমিন) ২১শে ফেব্রুয়ারী ২০০৯ এ সৃষ্টি করেছিলেন বাংলা কবিতার বর্তমান সময় কালের সর্ববৃহৎ অনলাইন পোর্টাল “বাংলা কবিতা ডট কম”। প্রায় এক বছর পর  সদস্যদের অংশগ্রহণের জন্য উন্মুক্ত করে দেন ২০১০ সালের ৮ই ফেব্রুয়ারী।  তার আগে পর্যন্ত এই ওয়েব সাইটে  শুধুমাত্র খ্যাতিমান কবিদের কবিতাই সংকলিত করা হতো। সদস্যদের জন্য উন্মুক্ত করার পর প্রথম যে কবিতাটি প্রকাশ হয় তা ছিলো এই ওয়েব পোর্টালের এডমিন ও কবি আশফাকুর রহমান পল্লবের ছড়া-কবিতা 'ছদ্মবেশী।              


শুরুতে বাংলা-কবিতার এই পোর্টাল ছিলো খুবই সাধারণ। খ্যাতিমান কবিদের কবিতা সংকলনের পাশাপাশি কবিতার আসর নামে একটি বিভাগ ছিলো। কবিতা প্রকাশ করার কোন নিদির্স্ট সংখ্যা ছিলো না। দুই তিন বছরের মধ্যে দেখা গেলো এই কবিতার পোর্টালে শতাধিক কবি অতি উৎসাহে যোগ দিয়ে নিয়মিত লিখে যাচ্ছেন। প্রতিমন্তব্যের মাধ্যমে কবিদের মধ্যে পারস্পারিক  যোগাযোগ গড়ে ওঠে এবং এই সূত্র ধরেই কবিদের মধ্যে পরিচিত হবার প্রবণতা লক্ষ করা যায়। তারপর সদস্য কবিদের মতামত খতিয়ে দেখে অনেক পরিমার্জন ও সংযোজন করে আজকের অবস্থায় উন্নীত করা হয় বাংলা কবিতা ডট কমের এই পোর্টাল।  
       


   -ঃ ২  ঃ-


প্রবাহ


১। বাংলা কবিতা ডট কমের প্রথম সাহিত্য আড্ডা বসেছিল কবি মিমির উদ্যোগে ২৫শে মে ২০১৩ বৃষ্টি বিঘ্নিত বিকেলে কোলকাতার রবীন্দ্রসদন, নন্দন এবং বাংলা একাডেমির মধ্যবর্তী বাঁধানো চত্বরে। এখানে আগের দিনে কোন অনুষ্ঠান হয়েছিল। সে কারনে না খোলা প্যান্ডেলে খালি চেয়ার গুলো পেয়ে কবিতা বিষয়ক আলোচনা, পাঠ ও পরিচিতিতে আড্ডা জমে উঠেছিল।  আমরা বেশ কয়েক জন (কবি মিমি, অহনা চক্রবর্তী, চন্দ্রশেখর ভট্টাচার্য, সুশীল রায়, পূর্ণপ্রভা ঘোষ, সুদীপ রায় এবং আমি বিভূতি দাস) উপস্থিত হয়ে আলোচনা শুরু করলে পাশাপাশি  বসে থাকা আরো কিছু মানুষ আমাদের আড্ডার বিষয় বস্তুতে আকৃষ্ট হয়ে শুনেতে থাকেন আমাদের কথা। প্রায় ঘন্টা দুয়েক আড্ডা চলেছিল। তারপর ফেরিওলার চা পানে যে যার বাসার উদ্দ্যেশ্যে পা বাড়িয়েছিলাম।            


২। এরপর আসরের কবিদের উৎসাহ এবং পরামর্শ মাথায় রেখে ২০১৩ মাঝামাঝি সময়ে    প্রধান এডমিন কবি  আশফাকুর রহমান পল্লব এই ওয়েবসাইটে আমূল পরিবর্তন করেন।  নতুন পরিমার্জিত ওয়েবসাইট দিয়ে শুরু হয় বাংলা-কবিতার নতুন যাত্রা। সময়ের দাবী  মেনে আরও নানা পরিমার্জন এবং সংযোজনের মধ্য দিয়ে বাংলা-কবিতার এই ওয়েবসাইটটি বর্তমান সময়ের সব  চেয়ে জনপ্রিয় এবং কবিতার বৃহত্তম সংগ্রহশালা হয়ে উঠেছে বিশ্বব্যাপী। প্রতি দিনিই বাড়ছে কবি ও কবিতার সংখ্যা এবং ভবিষ্যতে কোথায় গিয়ে পৌঁছাবে তা নির্ণয় করা অসম্ভব।  


৩। দ্বিতীয় সাহিত্য আড্ডা এবং পরিচিতির আসর বসেছিল সর্ব কবি কবীর হুমায়ুনের উদ্যোগে ঢাকায়, ধানমন্ডির স্টার কাবাব রেস্তরাঁয় ২৪শে মে ২০১৪ তে। ২০/২২ জন কবি উপস্থিত হয়েছিলেন এই সাহিত্য আড্ডার আসরে। সর্বকবি কবীর হুমায়ুন, পলক রহমান; মোঃ মাহবুব আলম চাঁদ; বিষ পিঁপড়ে; এম, আশিকুর রহমান;  তাজুল ইসলাম; সোহরাব সুমন; সরকার মুনীর;  মোঃ আজিজুল হক রাসেল; টি আই রাজন; সামিন রহমান; কবি মোঃ ইকবাল; সাবলীল মনির  এবং  মোঃ হাবিবুর রহমান সহ আরো অনেক গুণী কবি।  


৪। তৃতীয় সাহিত্য আড্ডা বসেছিল ৭ই জুন ২০১৪ ঢাকায় পল্লবীর আলোঘর লাইব্রেরিতে।  


৫। এরপর থেকে ঢাকায় সাহিত্য আড্ডা প্রায়শই হত। কখনো ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম  চত্বরে, কখনো বাংলা একাডেমির নজরুল মঞ্চে, কখনো বা মিরপুর-১-এর রসের ফোঁটা নামক ফাস্টফুড দোকানের কোণার টেবিলে, কবি অনিরুদ্ধ বুলবুলের বাসায়; মাঝে মাঝে কবি চাঁছাছোলা (এ এইচ জি সোহাগ আহমেদ)-এর অফিসের কনফারেন্স রুমে অথবা পল্লবীর আলোঘর লাইব্রেরিতে কবিতার আসর ও আড্ডা জমে উঠত। ফলত, কবিদের মাঝে দেখা-সাক্ষাত, যোগাযোগ ও আলাপ-আলোচনা বৃদ্ধি পেতে শুরু করলো।



-ঃ ৩  ঃ-


৬। কোলকাতা ও পিছিয়ে থাকলো না। কবি সৌমেন বন্দোপাধ্যায়ের উদ্যোগে এবং অন্যান্য  কবিদের সক্রিয়   সহযোগিতায়  প্রায়শই  সাহিত্য আড্ডা ও আলোচনা হতে থাকল শহর এবং শহরের বাইরে রোদ ছায়া মাখা গ্রামে।  কোলকাতার নন্দন চত্বরে চারুকলা ভবনের সামনের রকে; গড়িয়ার খেলাঘর ক্লাবে;  পূর্ব মেদিনীপুরের জয়াকুঞ্জে কবি অজিত কুমার করের বাসায়;  কোলকাতার ঢাকুরিয়ায় সঞ্জয় মুখোপাধ্যায়ের বাসায় ;  উত্তর চব্বিশ পরগণার কামারহাটির ঐশ্বর্য ভবনে; বারাসাতের সমন্বয় ভবনে; শোদপুরে;  সোনারপুরে কবি বিভূতি দাসের বাসায়;  মথুরাপুরে কবি সৌমেনের বন্দোপাধ্যায়ের বাসায়;  যাদবপুরের বিজয়গড়ে গৌতম  রায়ের বাসায়; আড়িয়াদহ তে কবি মিমির বাসায় এবং  সর্বশেষ কবি আর্যতীর্থের সহযোগিতায় যাদবপুর ইস্টার্ন মেট্রপলিটান ক্লাবে ১৮ই সেপ্টেম্বর ২০২২। প্রতিটি আড্ডাই সাহিত্য আলোচনা ও কবি কন্ঠের পাঠে মনোময় হয়ে উঠত।  


এবার অন্য কথায় আসি। প্রত্যেক দিন প্রবুদ্ধ কবিগন শতাধিক কবিতা জমা করছেন বাংলা কবিতা ডট কমের আসরের পাতায়, কিন্তু কোন কবিতা সঙ্কলন থাকবে না তাকি হয় ?  সম্মানীয় প্রধান এডমিন কবি আশফাকুর রহমান পল্লব সেই কাজে হাত দিলেন।    


৭। সম্মানীয় প্রধান এডমিনের সম্পাদিত বাংলা কবিতা ডট কমের প্রথম ডিজিটাল বই  “ বর্ষার আয়োজনে “ – ৮৬ পাতার পিডিএফ সঙ্কলন প্রকাশ হোল অক্টোবর ২০১৪। যা এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ৬৫৬৬৮ বার ডাউনলোড হয়েছে এই স্বল্প সময়ে। এটা নিশ্চয়ই বাংলা কবিতা ডট কমের সদস্য হিসাবে আমাদের গর্বের  উপাদান।        


৮। দেখতে দেখতে এল সেই মাহেন্দ্রক্ষণ ১৪ই ফেব্রুয়ারী ২০১৫। দুই বাংলার কবিদের প্রথম কাব্য গ্রন্থ  '' শতরূপে ভালোবাসা '' 'র  মোড়ক উন্মোচিত হোল ঢাকার নজরুল মঞ্চে এক আনন্দ ঘন মুহূর্তে।  


৯। জানুয়ারী ২০১৬ কোলকাতা আন্তর্জাতিক বই মেলায় কবি শঙ্খ ঘোষের আশীর্বাদ ধন্য কাব্য গ্রন্থ “ কবিতার মেলা” র মোড়ক উন্মোচন হোল দুই বাংলার ২২ জন কবির ১১৮ টি কাব্য নিয়ে।  


১০। বাংলার শরৎকাল মানে উৎসবের মাস, আনন্দের মাস। বাংলা কবিতা ডট কমের সম্মানীয়  কবি সৌমেন বন্দোপাধ্যায়ের সম্পাদনায় প্রকাশিত হোল ডিজিটাল পিডিএফ সঙ্কলন “উৎসবে মাতি “  ১৮ই অক্টোবর ২০১৬।  আর এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত যেটি ১৩১২২ বার  ডাউনলোড হয়েছে।    


১১। বাংলাদেশের বিজয়ের মাস ডিসেম্বর। বিজয়ের ৪৬তম বর্ষপূর্তি স্মরণে বাংলা  কবিতা ডট কম  চুপ করে থাকতে পারে না। ডিসেম্বর ২০১৬ প্রকাশিত হোল ডিজিটাল পিডিএফ কাব্য সঙ্কলন “ আনন্দে মাতি “। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ১৪৬৯০ বার ডাউনলোড হয়েছে।  


-ঃ ৪ ঃ-


১২। ২৬ শে মার্চ ২০১৭ -  বাংলা দেশের স্বাধীনতা ও জাতীয় দিবস  স্মরণে  ডিজিটাল পিডিএফ কাব্য সঙ্কলন  “ আনন্দে মাতি “ -  প্রকাশিত হলো। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ডাউনলোড হয়েছে  ৬২৯২ বার।    


১৩। স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্ম বার্ষিকীতে মাননীয় প্রধান এডমিনের সার্বিক তত্ত্বাবধানে এবং সর্বকবি কবীর হুমায়ুন এর সম্পাদনায় ডিজিটাল পিডিএফ সংকলন “ মৃত্যুঞ্জয়ী এক মুজিব “ প্রকাশিত হয় নভেম্বর ২০২০। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ৩৭০৬ বার ডাউনলোড হয়েছে।  


১৪।  এইবার আসি বাংলা কবিতা ডট কমের সাহিত্যপত্র “ আলোর মিছিল” এর প্রসঙ্গে। আমার জানা মতে বাংলা কবিতা আসরের সম্মানীয় গুণী কবি অনিরুদ্ধ বুলবুলের সম্পাদনায় এবং সার্বিক দায়িত্বে '' আলোর মিছিল'' ছাপার অক্ষরে আলো দেখে।  


প্রথম বর্ষ  ২০১৮ তে মোট তিনটি সংখ্যা প্রকাশিত হয়েছিল। যার মধ্যে তিন নম্বর সাহিত্যপত্রটি  ডিসেম্বরের বিজয় দিবস বিশেষ সংখ্যা হিসাবে চিহ্নিত।    


দ্বিতীয় বর্ষ ২০১৯ – ফেব্রুয়ারিতে প্রকাশিত হয় চার নম্বর সংখ্যা সাহিত্যপত্র ''মাতৃভাষা'' বিশেষ  সংখ্যা রূপে। দুই বাংলার কবিদের লেখা কবিতা ও গল্প স্থান পেয়েছে আলোর মিছিলের পাতায় পাতায়। সত্যি কথা বোলতে আলোর মিছিলের প্রচ্ছদ ভাবনা এবং ভিতরের অলঙ্করণ দেখে বার বার মুগ্ধ হয়েছি।  


১৫। বাংলা কবিতা ডট কম এর প্রথম সাহিত্য সম্মিলন অনুষ্ঠিত হয় সম্মানীয় প্রধান এডমিন   আশফাকুর রহমান পল্লবের উপস্থিতিতে এবং সার্বিক পৃষ্ঠপোষকতায় ২০শে ফেব্রুয়ারি ২০১৮ তে ঢাকার জাতীয় যাদুঘর বেগম সুফিয়া  কামাল মিলনায়তনে।  


১৬। ২০১৯, ৭ই এপ্রিল – বাংলা কবিতা ডট কম (ভারত) এর উদ্যোগে “ ভারত বাংলা মৈত্রী কবি সম্মেলন-২০১৯”  অনুষ্ঠিত হয় দক্ষিন কোলকাতার শহীদ সূর্যসেন মঞ্চে। এই সমেলনে বাংলাদেশ থেকে সর্বকবি অনিরুদ্ধ বুলবুল, পলক রহমান, নাজনীন মিলি প্রমুখ অংশ গ্রহণ করেছিলেন।


১৭।  ২০২০, ১৫ই ফেব্রুয়ারি –“ বাংলা কবিতার কবি সম্মিলন-২০২০”  অনুষ্ঠিত হয় ঢাকার জাতীয় যাদুঘর বেগম সুফিয়া কামাল মিলনায়তনে। এখানে ভারত থেকে সর্বকবি অজিতেশ নাগ, যাদব চৌধুরী, পরিতোষ ভৌমিক, বিশ্বজিৎ শাসমল, প্রনব লাল মজুমদার এবং বিভূতি দাস অংশ গ্রহণ করেছিলেন।  


এরপর ঘাতক করোনার দৌরাত্মে সব রকম অনুষ্ঠান বন্ধ হয়ে যায়। আতঙ্কের প্রভাব ছিল বিশ্বজনীন। কোলকাতায় নির্ধারিত ২০২০’র কবি সম্মেলন ও বাতিল হয়ে যায় লক-ডাউনের  কারনে। দীর্ঘ বিরতির পর আবার আমরা মিলিত হবার স্বপ্ন দেখলাম।    


১৮। ১৪ই আগস্ট ২০২২ – “আন্তর্জাতিক বাংলা কবিতা সম্মেলন-২০২২” (ভারত) আয়োজন করা হয়েছিল।  করোনা কালের পর এটাই প্রথম কবিতা সম্মেলন। ভারত ও  বাংলাদেশের কবিদের উপস্থিতিতে এই সম্মেলন অনুষ্ঠিত হয় পশ্চিম বঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার কাঁথি  শহরে। বাংলাদেশ থেকে উপস্থিত ছিলেন সর্ব কবি অনিরুদ্ধ বুলবুল এবং সর্দার আরিফুদ্দিন।  একই ছাদের নিচে এই সম্মেলন এবং থাকার ব্যবস্থা হওয়ায় বিগত দুই  বছরের জমে থাকা মিলনের ক্ষুধা চেটেপুটে নিয়েছিলাম আমরা সকল কবি।  


-ঃ ৫ ঃ-  


১৯। ২০শে ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে “বাংলা কবিতা আন্তর্জাতিক কবি সম্মিলন, ২০২৩”  অনুষ্ঠিত হয় ঢাকায়, সংস্কৃতি বিকাশ কেন্দ্রে।  ভারত থেকে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সর্বকবি  পরিতোষ ভৌমিক এবং মুকুল সরকার।  


২০। আগামী ১৩ই আগস্ট ২০২৩, অনুষ্ঠিত হতে চলেছে বাংলা কবিতা ডট কমে’র ভারত বিভাগের “বাংলা কবিতা  আন্তর্জাতিক কাব্য বাসর ও কবি সম্মিলন – ২০২৩” ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায়। ইতিমধ্যে এই অনুষ্ঠানে ব্যাপক সাড়া মিলেছে। বাংলাদেশ থেকে এবারেই সবচেয়ে বেশী সংখ্যক কবি এই অনুষ্ঠানে যোগ দেবেন বলে জানিয়েছেন।    


বাংলা কবিতা ডট কম এর এই দীর্ঘ প্রায় দেড় দশকের ( প্রায় পনেরো বছর) যাত্রায় কি পেলাম আমরা ?  


নির্দ্বিধায় বলা যায় সাহিত্য মনস্ক বিশ্ব জোড়া বন্ধুত্বের বন্ধন। উদার ও সচেতন সাহিত্য প্রেমী  বিশাল এক পরিবার।  বাংলা কবিতা ডট কম এখন শুধুমাত্র কবিতার পোর্টাল নয়, দুনিয়া জোড়া  একটি  পরিবার। যে পরিবারের সকল সদস্যই সাহিত্য ও বাংলা ভাষা প্রেমী। যে যেখানেই থাকি,   দিনের শেষে বা কাজের শেষে মানুষ যেমন বাসায় ফিরে আসে, তেমনি এই পরিবারের সকল সদস্যই তার ভালবাসার জায়গায় একবার হলেও লগইন এর দরজা খুলে খোঁজ নিয়ে যান। রেখে যান তার ভাবনা, ভালোবাসার সৃষ্টি যার মূল্য কোন ভাবেই পরিমাপ করা যায় না।          


দেড় দশকের অর্জন ঃ (২৮/৬/২০২৩ পর্যন্ত)    


খ্যাতিমান কবিদের কবিতা ঃ  ৪,৫৬০ টি    **  আলোচনামূলক লেখা ঃ ৬,২৪৩ টি
আসরের মোট কবিতা    ঃ ৪,২৬,৫৩০ টি  **  মোট সদস্য সংখ্যা ঃ   ১৬,৬৮৭ জন
কবিতার মোট  আবৃত্তি   ঃ  ৬,৭৬৪ টি  **  কবিতা প্রকাশ করেছেন ঃ ১০,৮১৪ জন
নিয়মিত লিখছেন         ঃ   ১,০৫৩ জন  **  দিন প্রতি গড় কবিতা  ঃ     ১০৪ টি


সবশেষে আন্তরিক ধন্যবাদ জানাই বাংলা কবিতা ডট কমের প্রাণপুরুষ সম্মানীয় আশফাকুর রহমান পল্লব কে এবং তাঁর প্রিয়তমা স্ত্রী শ্রদ্ধেয়া মৌসুমী রহমান ইকরা কে। যাঁর উৎসাহ; প্রেরণা ছাড়া হয়ত এই ওয়েব পোর্টালের সৃষ্টি হত না; সংরক্ষিত হত না বাংলা সাহিত্যের আকাশের এই রঙধনু। বাংলা কবিতার এই পোর্টাল নিশ্চয়ই ছাপিয়ে যাবে অতীতের সকল গরিমাকে। নতুন করে লিখতে হবেই ক্ষুদ্র ক্ষুদ্র সৃষ্টির সম্ভারে এক মহাসাগরের ইতিহাস।    


সোনারপুর, কোলকাতা -৭০০ ১৪৯
২৮/০৬/২০২৩


বিঃদ্রঃ  এই লেখাটি ত্রিপুরা স্মরনিকায় প্রকাশ হবে। যদি আরো তথ্য দিয়ে কেউ সাহায্য করেন, তবে বাধিত হবো।