এই নীল গ্রহের হাজার রঙের ধুলিকনায়
স্নেহ, মমতা, ভালোবাসা একই বার্তা বয়
রক্ষাকরে তার আপন সৃস্টি, নিঃস্বার্থ আকুলতায়
ধর্ম, পোষাক, শিক্ষা, সচ্ছলতা, দারিদ্রতা কিছুই বাধা নয়
সব এক জায়গায় মিলে যায় - স্নেহের আবর্তে মাতৃময়।।

জীবনের ভীষন দহন দিনেও  ছোট্ট একটা সম্ভবনা
আবেগে ভাসায়, স্বপ্ন দেখায়, অপার আশার উন্মাদনা
হৃদয় লালিত এক নুতন প্রভাতের  আনন্দের সুর শোনা
কালের চড়াই, উতরাই পেরিয়ে শুরু অপেক্ষার দিন গোনা
কবে সে আসবে, যন্ত্রনার রুদ্ধ বাতাস আনন্দে মাতিয়ে ডাকবে মা ।।


দু-ফোঁটা স্তনামৃতে ভিজায় গলা তার, ভুলে যন্ত্রনা
দেয় সান্তনা - সোনা, মানিক আর কাঁদেনা, আর না,  
আরো কাছে টানে, আকুল হৃদয়ের বার্তা  শোনায়
যা ছিল তার মানিকের এত দিনের এক মাত্র চেনা
শান্ত ধরিত্রির বুকে মুখ রাখে স্বপ্ন, সে এখন স্নেহময়ী মা ।।