মাগো বড্ড গরম, খালে - বিলে পানি নি, হাওয়া নি
পরাণডা ধুক ধুক করতাছে, যায় বুঝি, কেউ নাই আমাগো
ছ্যামড়াডারে কই কত কথা, হেটায় তবু কানে দেয়না
তেনা উড়ায়ে পথে পথে ঘোরে দোপোর রোদে রোদে
বলি ওরে গোর-বেটা, তুই গরিবের পোলা তোর কাম হবানা
মুহে রক্ত উঠবা, কেউ তোরে দেখবানা, চালের নিচে বইয়া থাক।।


আমগো তয় কোন দাবী নাই, মোটা ভাত একটু শাকে খুশী রই
হপ্তায়  ডিলার কয় চাল আহেনাই, আসলে সব বেইচা খায়
দু-চারটা যুবতীরে এক-দু কিলো দিয়া সব ফাঁকি দেয়
মোর ঘরে তো নাই,  গরমে মুখে খাবার রোচে কই
পোলায় কয়, ঘরে- দোকানে মেছিন বসায়ে গরম হাওয়া ফালায়
বাবুরা গরম গরম নেকচার দেয়, আমাদের কিছু হবার যো নাই।।


শুনি, বাবা বোলে কথা কইলে নাকি মামুর নামে উত্তর কয়
কি হবে উপর ওলাই জানে, আমগো কিছু নাই, কিছু নাই
কাম নাই, টাকা নাই, পানি নাই, চোখের পানিও শুকায়ে যায়
হ্যায় বলি কি যদি বরফ পাইতাম, তয় পেট ভারায়ে
মুখে ঠান্ডা ঠান্ডা কথা কওয়ার ইচ্ছা করতাম
গরিব মানসির কথা হ্যায় কেউ শোনেনা, শোনার নাই
যদি পাগল করে দিতিস, কাপড় খুইলা শান্তি পাইতাম।।