কি ভাবছ বন্ধু !  ভাবনার আকাশ ক্রমশ প্রলয় মেঘে ঢাকছে
অদেখা ভবিষ্যত তাড়িয়ে নিয়ে যাচ্ছে অন্ধকার খাদের কিনারে
স্বপ্নের পাতারা হলুদ হতে হতে বোঁটা আলগা হবার অপেক্ষায়
প্রথম ওড়ানো ঘুঁড়িটা অনেকটা সুতো নিয়ে ভোকাট্টা, দৃষ্টির ওপারে।।


চারপাশের সব্বাই  ঘুমাতে গেছে অনেকক্ষণ, তোমার  রাত নির্ঘুম
তোমার সকালে সু-প্রভাত আসেনি, মেঘে ঢাকা দূপুর নিঝুম
ভাসতে ভাসতে সূর্যটা কখন যেন দিগন্ত রেখা ছুঁয়ে ফেলেছে
স্বাদহীন দিন-রাতের অনন্ত প্রতীক্ষার ছেদ, জোলো আবেগে।।  


নর্দমা তুল্য সমাজে থেকে দেখতে চাইছ সাম্যের জাগরন !
বার বার হেরে যেতে যেতে পথটাই বদলে গেছে, হয়েছে প্রহসন
জীবন জিজ্ঞাসার পাতায় পাতায় লেখা - মন ভালো নেই!
জড়ানো সূতার লাটাই হাতে কি ভাবছ - কোথায় সূত্র, খেই।।


হিংস্র শ্বাপদের ডেরায় থেকে চাইছ নিরাপদ আশ্রয়, নিরাপত্তা !
অবাক পৃথিবী দেখছে, দেখছে তোমায়, নেই ভাবনার সারবত্তা
না খেয়ে পড়ে থাক, নয়তো নর্দমায় নামো খাবার খুঁজতে
শরীরে-মননে কাদা লাগাও, পাবে শহীদের সম্মান অজান্তে।।