এক একটা জীবন খনন করে টাটকা তুলে আনা
প্রোটিন সমৃদ্ধ দাবী-দাওয়া দারুন সুগন্ধ, দানা দানা
সমাজের পুস্টি, রোগ থেকে মুক্তি, শোক তাপ দূরে যাবে
প্রখর সূর্যের তাপ হবে পূর্ণিমা চাঁদের কিরণ, প্রেম পাখি গাইবে
বাতাসের লুপে লুপে, ধ্যান যোগে জানে সবাই, কে কি চাইছে।


ঢপ দিয়ে টপা টপ, বাতাসারা গলে যায়, বাতাসে জল কনা
ঢেকে ঢুকে টিনে টিনে, রাখ ভাই গুনে গুনে, সময় কি আসবেনা
দেশ ছেড়ে যাবি কেন, ভিটামিন-টিনোটিন-নিকোটিনে সাজাব
রুপ তার যেমনই হোক - গন্ধটা পাবি, যেন ভরপুর সাচ্চা
টুপি দিয়ে ঢেকে দে, কেউ যদি আওড়ায় ভারি ভারি বিদ্যে।


গলা ছেড়ে গেয়ে যা,  মা-মা-রে, বা-বা-রে, মেরে ধরে ভাগারে
হীরা নাকি বাঁকারে,  জাতীয়তা বোধে যদি জল ঢোকেরে
পরিনত না হোক,   থাকে যদি ইস্তাহারে, চেপে চুপে পাকারে
গুলে গুলে গুল মার্গ, দিয়ে যা হাতে হাতে, রং লাগা নীতিরে
কথা রাখা - নাই হোক শেষ কথা, ওতে নেই মাথা ব্যাথা।।