গনতন্ত্রের ভুল ভুল ভাজা
গেঁড়াতন্ত্রে বিকোয় ভালো
বেচছে দেখ মন্ত্রী-সান্ত্রী-উজির রাজা
গনতন্ত্রের ভুল ভুল ভাজা।  


রং-বে-রঙের পোষাক-আশাক
সং সেজে সব করছে মজাক
মধ্যবিত্ত-গরীব-বেকার
দাঁত কেলিয়ে খাচ্ছে দেদার
বদ হজমের ধার না ধেরে
যায় চালিয়ে মচ মচিয়ে
কানে শোনে অবাক কথা
চাপিয়ে গায়ে ছেঁড়া কাঁথা।।


প্রচার ধমক  মিথ্যা চমক
মন তবু যে আশায় থাকে
ঘেমে নেয়ে একসা হলেও
নানান সুরে তর্জা শোনে
মুড়ি-রুটি আলুর দমে
হিসাব করে রাস্তা ঘাটে।।


ফাটলে গলা  ব্লাডার আছে
কারেন্ট মাল টাটকা তাজা
বিনি পয়সায়  কোথায় পাবে
গেঁড়ার ঝোলায় সবই আছে।।