যদি প্রেম আসে বিরহীর বেশে
তবু সুন্দর সেযে গোপনে
আঁচলা ভরিয়া ওঠে যদি শুধু বালি
থাকুক তৃষ্ণা হেরিয়া তাহারে মনে মনে।


ঝর্না ঝালরে গান শুনে শুনে
যদি প্রজাপতি হয়ে ভাসে মন
আকাশের বুকে বৈশাখী মেঘে
চাতক কি খোঁজেনা জীবন
জোছনার সাথে নদী যদি জাগে
থামে কি তাতে রাতের আলাপন
ভোরের আকাশে আলোর ছোঁয়া
প্রভাত আনে নূতন আশার কিরন।


সুখ কি জানে কভু কোথায় পথের শেষ
কি আছে সেথায় প্রেম না বিরহের রেশ
তবু মন চায় আলপনা আঁকে মনে মনে  
বিরহে ভিজেই নূতন সকালের গান শোনে।।


যদি প্রেম আসে বিরহীর বেশে
তবু সুন্দর সেযে গোপনে ।।