ক্ষ্যাপা তোর একতারা কি থামতে জানেনা
ওসে ক্ষেপি ক্ষেপি করেই পাগল
ওযে ক্ষেপি ক্ষেপি করেই পাগল
দিবা-নিশির তফাত বোঝেনা
ক্ষ্যাপা তোর একতারা কি ভুলতে পারেনা।


মনো দীঘির শানের ঘাটে ক্ষেপি যখন নাইতে আসে
একতারাতে তুলিস যে সুর বসে ঐ বকুল ছায়ে
যায় সে মিশে দীঘির জলে প্রেম রাগিনির ধূন ভাসিয়ে
সেই জলেতে পা ডুবিয়ে -  ক্ষেপি তবু নাইতে  নামেনা
ক্ষ্যাপা তোর একতারা কি থামতে জানেনা।
ক্ষ্যাপা তোর একতারা কি ভুলতে পারেনা।।


ওই চরণে জলের নূপুর তাকিয়ে থাকিস সারা দূপুর
বেলা গিয়ে সন্ধ্যা ঘনায় জোনাকির আলোর মায়ায়
প্রেমের ছায়া দীঘির জলে নিশিথের বুকে হারায়
শোনার আশায় রইলি জেগে তবু তার দিশা পেলিনা
ক্ষ্যাপা তোর একতারা কি ভুলতে পারেনা
ক্ষ্যাপা তোর একতারা কি থামতে জানেনা।।