জনগন চোখ ঢাকো চোখ ঢাকো বলছি বারেবার
জানি পারবেনা সহ্য করতে বেহায়া পনা
পারবেনা করতে হজম  বমি হয়ে যাবে
এখন সময় পোষাক খোলার
চোখ ঢাকো বলছি বারেবার।।


বৃষ্টি ! পাবেনা ছিটে ফোঁটা,  বাড়বে ঊষ্ণতা
শুধু শুধু কেন হবে বে-পরোয়া
ছায়া মাখা আঁচলের মৌতাত ছেড়ে
এতো উঁকি ঝুঁকি মেরে কি আছে  দেখার
চোখ ঢাকো, চোখ ঢাকো, বলছি বারেবার ।।


ঘোল খাও দিয়ে নুন, বাড়ী থাক গাও গুন
গুন গুন, চাইলে কবিকে পাঠাব তোমার স্নান ঘরে
মনে রেখ,  জীবনটা শুধু তোমার -- গরমে কাহিল হবে
কি লাভ ! দেখ ভেবে - সত্যি ! কিছু কি পাবে
যা আসবে, রতি রতি দিনে খাবে, বাকিটা হারিয়ে যাবে ।।


আকাশ দেখ, কত তারার মেলা,  রেখে বাজি চলে খেলা
নাটক - কুশি-লব  সব আছে, তোমাদের ভালোবেসে
শুনে যাও, যা বলি , ঢুকনা জীবনের কানা গলি
গান শোন, জলসা- মাতাও, সময় এখন পোষাক খোলার
জনগন চোখ ঢাকো, বলছি তো বারেবার।।