১।
বদলার ভীষন আগুনে শেঁকে  কাবাব খাবার  রোগে  
মেতেছে বুদ্ধিমান-থেকে শয়তান ডাকিনি বিদ্যার যোগে
সে যেই হোক, সহপাঠি-বা পিঠোপিঠি, আখেরের আশায়  
ভুলের পাহাড় চুড়ায়, নিচে ক্ষুধার্ত মুসিক পড়েছে ফাঁদে।।


২।
সাগরে শিশির খুঁজে দিন কাটাই চোখ বুজে
সুখের অসুখে বিষর্ম সদাই পথ চলি মুখ ঢেকে
অন্যের ভাল থাকা ! সে ভীষন এক বিভীশিখা
কর্ম ভুলি সযতনে, দূরবিনে দেখি সুখের দিশা।।


৩।
দিগন্ত রেখায় দৃষ্টি রেখে পথ ফেরে পথ খুঁজে
রেখা হয় প্রলম্বিত, যায়না মাপা তা চোখে চোখে  
কুহকি আশার ফাঁদে জীবন – জীবিকা কাঁদে
দিশেহারা আশা, তীর খোঁজে পদ্ম পাতার নীচে ।।  


৪।
দোষ কার, আমার ! নাকি সৃষ্টি কর্তার, ভরে মন বিষাদে  
এক বার, নাকি বার বার এ জীবন, ফিরে ফিরে আসে  
চোরা বালি অথবা বিস্তৃত ভূ-ভাগ একই গ্রহে পাশাপাশি
কেন তবে মিথ্যার উড়িয়ে কেতন, ক্ষণ জন্মে রেষা-রেষি ।।