অলকানন্দা, তোমায় ভালোবেসে ফেলেছি প্রিয়ে
অপরাধ নিওনা, তোমার প্রেমে হাবুডুবু খাওয়া নিয়ে
তোমার লক্ষ প্রেমিকের মধ্যে আমাকেও রেখ
তোমার টানে, ঘর ছাড়তেই হবে হয়ত একদিন, দেখ
মন চায় বারে বারে তোমায় ছুঁয়ে দেখি, থাকি পাশে পাশে
তুমি যখন যেমন চাও, তেমন থাকি, সেজে উঠি সেই বেশে।।


তোমার পাশে পাশে গড়িয়ে গড়িয়ে চলছিলাম শুরু থেকে শেষ
একটু ঘুম এসেছিল,অমনি অভিমান! চোখ খুলতেই তুমি নিরুদ্দেশ
বুঝেছিলাম,  এক গোত্রের হলেও সে তুমি নও, তফাত আছে বেশ
জীবন, প্রেম,  কি জানি - হয়ত এ ভাবেই চলে নিয়ে স্মৃতির রেশ
বারে বারে তবু পোড়া চোখ শুধু তোমাকেই দেখতে চায়
নাকি, নিদ্রায় ছলে আমায়, না হলে হয়ত বলতে প্রিয়, চলি, বিদায়।।


প্রেম, বোধহয় থামতে জানেনা, কাঁদায়, তবুও তাকেই খোঁজে
আবার বিভোর হয়, চলার পথে চড়াই ভাঙ্গার অফুরান মজলিশে
ভীষন সবুজ, নীলের কোলে নিবিড় সুষমায় স্নিগ্ধ ডালি সাজিয়ে
বারে বারে ডাকে, এস এস কাছে এস প্রিয়, নাওনা চোখ ভরিয়ে
দুখী মন ভুলে যায় সব, ঝেড়ে ফেলে স্মৃতি কথা, দুহাত বাড়িয়ে
কাছে যেতে চায় অপ-রুপার, ধ্রুপদি সোহাগে  আপ্লুত হৃদয়ে।।  


ইচ্ছে করে, যদি যায় যাক, বিবাগী হয়ে নিশিদিন ভালবেসে মন
তোমার কোলেই এলিয়ে শরীর  শুয়ে থাকি সারাটা জীবন
শুয়ে শুয়ে দেখি মেঘ-রদ্দুরে নানা খেলা, শুভ্র মুকুটের ঝলকানি
কোন প্রেমিকের ত্বরে মখমলি সবুজে সেজেছ  প্রিয়তমা আউলি রাণী
হেমন্ত পূর্ণিমায় ছড়িয়ে পসরা রুপের, কেন পাগল কর  নিয়ে মন
বলোনা ভুলে যেতে, ভুলে যেতে তোমার প্রেমের সম্মোহন।।