পাতা ঝরার বেলা পোরে রঙের মালা
আপন মনে দোল খেয়ে যাস
ভাসিয়ে প্রেমের ভেলা
পাতা ঝরার বেলা .........।


চারি দিকেই উড়ছে কেতন
সবুজ হলুদ রঙের মাতন
সেই বেলাতেও মন ভোলানো
দুধে-আলতায়  সাজিয়ে বরন
ফুটে আছিস থোকায় থোকায়
ভালোবেসে সাজিয়ে রঙের ডালা।।


কাগজি ও সজনী বলনা মোরে
এ রং পেলি কোথা
দখিন বাতাস বাজায় বাঁশী
যায় ছুঁয়ে যায় হাসি হাসি
ফিন ফিনে ঐ পাপড়ি গুলো
দুলিয়ে সারা বেলা।


পাতা  ঝরার বেলা .........।।