জোছনা করেছে আড়ি , মেঘেদের সাথে ভাব করি
জীবনের উঠানে  ছেঁড়া ছেঁড়া আঁধারে
দু হাত বাড়ায়ে খুঁজি শুধু তোমারে, আছ কোথা
মিটিবে কি সাধ আকুল প্রাণে, শুনিয়া হৃদয়ের কথা
চোখে জল, ছল ছল, প্রবাস সমুদ্র তীরে বসি
এ  ভাষা মনে মনে উচ্চারিয়া, আনন্দ ধারায় ভাসি
তোমা স্নেহ থেকে আছি বহু দূরে, নাহি স্নেহাঞ্চল ছায়া
প্রতি নিয়ত, তবু তোমারেই, শুধু তোমাকেই ভালোবাসি।।


পেট ভরানোর দায়ে, কত কথা বলি অনাদরে
কত লেখা, লিখি দায়ে পড়ে, শ্যামল মনের বিরষ বেদন
ফোটেনা করবী, শিমুল - পলাশ, ডাকেনা পাখী চোখ গেল
শুধু যেন আছি বেঁচে, তোমা ছাড়া কিছু নেই মনের মতন
চোখে ভাসে, আদুল গায়ের সেই ছেলেটার কন্ঠে একটা কলি
বাংলা আমায় হাসায় কাঁদায়, বাংলার মুখ দেখেই পথ চলি।।


বাংলায় আমার শৈশব, বাংলায় বেড়ে ওঠা
বাংলা আমার রক্তের অনুচক্রিকায় অনেক কাব্য কথা
দুখের অশ্রুতে বাংলার ছোঁয়া, বাংলায় প্রেম-ভালোবাসা
বিরহ-শোকের নিথর প্রহরে হাহাকার করে মন বাংলায়
সুখ স্বপনের ফুলসাজে সেজে বাংলায় প্রেম উছলায়  
স্রোতের খেয়ালে জীবন ওঠে পড়ে, ঢেউ ভাঙ্গে সেই বাংলায়।।