নিবিড় নিসিক্ত অন্ধকারের গর্ভ হতে
আলোর বার্তায় পৌছে দিয়েছ তুমি
কোটি কোটি কোষের বিবর্তনের ধারায়
সুক্ষাতি সুক্ষ অনুভুতির চরম উন্মাদনায়
অমৃত ভান্ডের অফুরান সিঞ্চনে গড়ে
অপেক্ষার জাল বুনে বুনে, অনন্ত অপার স্বপ্নে
কিনারায় ভিড়িয়ে নাও মুক্ত করেছ যতনে
আত্মজ, আদরের ধন,  শিশু সনাতনে।।  


প্রথম কান্নায় সাক্ষি থেকেছ , সাক্ষি হয়েছ হাসির
জাগতিক আলোয় প্রথম ক্ষুধায় তুমিই ছিলে পাশে
প্রথম চোখ খোলার আবহে স্বপ্ন বুনেছ অনাবিল আশে
রাত জাগা চোখের পাতায়  কষ্ট গোপন করে  
ভাসিয়েছ তরী দূর থেকে দূরে অনাবিল অজানা সুখে
উন্মুখ হয়ে কাটিয়েছ প্রহর, কেবলি প্রথম মা ডাকের আশে।।