চাপ একটা ছিল, উচ্চ না নিম্ন লাভ কি ভেবে
বাংলা না দূরে কোথাও, তাতেই বা কি যায় আসে
ছুটির সকালে ঝির ঝিরের দৌলতে লেপের নিচে
থাকা একটু বেশী - ধোঁয়া ওঠা চা হাতে দাঁড়ায়ে
সুর করে ডাকে ওঠ ওঠ মিয়া, চা এসে গেছে
আহা এটাই কি কম - পরে সারা দিনে ছুটে ছুটে
ঝরে যাবে ঘাম, দুধ দিয়ে শুরু -  তিনটায় ভাত দেবে।।


সয়েটার ছিল পড়ে  শীতের যাবার বেলায়
ভাবলাম কি হবে নূতন পোশাক- জামায়
পুরানোই ছিল ভালো ঢেকে ঢুকে চোলে যেত
ঘুরে বুঝি এল শীত, বর্ষায় বসন্ত ধুয়ে রং নিয়ে মনে
গাছেরা ভাবে, পাতা গুলো  সব তো ঝরেই যাবে
উপসেই থাকতে হবে  নূতন আশায় তবু বুক বাঁধে।।


শীতের ধূলায় ঢাকা মলিন সবুজ শ্বাস ফিরে পায়
মুকুলেরা প্রাণ পায় নব আন্দোলিত ধারায়
ঝটপট বেড়ে ওঠে,  মুখরিত অলির আনাগোনায়
মেখে নিয়ে সৃস্টির পরাগ সুগভীর প্রেরনায়
হলেও বা শীতের সাময়িক ফেরা, তবু সে নবীন
নয় সে মন্দ আছে আনন্দ, এ মধুর বসন্ত ধোয়া দিন।