এমনি এক ১৪ই ফেব্রুয়ারীর বাসন্তিক বিকালে
সদ্য আলোদেখা চোখে আড়মোড়া ভেঙ্গে
তিরতিরে ঠোঁটে হাসির রেখা বা মিহিসুরে কান্না
ঠিক কি হোয়েছিল পূর্ব কলিকাতা প্রসুতি সদনে
সে কথা, যন্ত্রনায় কুঁকড়ে থাকা শরীরটাই জানে
সেতো শুধুই বোলতে পারে ১৭ বছর বয়সী মা।।


প্রথম দেখায় ভালোলাগা,  শুধুই আনন্দ ধারা
আকুল হৃদয়ে অনাবিল শান্তির খোঁজে  মুখ তুলে দেখা
বুকের সাথে এক করে রেখে নিখাদ প্রেমে-ভালোবাসা
অস্থির হয়ে ওঠা, কখন পান করাবে সে অমৃত
আর যে মানেনা বাধা, মনে মনে ভাবা কত শত কথা
ভালোবাসার কুঁড়িকে ফুটিয়ে সদ্য মা হয়ে ওঠা।।


ছোট্ট একটা হাই, একটু হাত নাড়া, আপ্লুত হৃদয়
ভালোবাসার লক্ষ তরঙ্গে ছাড়ানো হীরক কুচি
সারা ক্ষন, নিস্পলক চোখে অবিরাম চেয়ে থাকা
অবিরাম মনের সাথে কথা বলা - অবিরাম ভালোবাসা
নিখাদ প্রেমে - ভালোবাসার তুষারে দুহাত ভরে
মাতৃ হৃদয়ে খুশীর লহরী, বাকি সব ক্ষনজন্মা।।