পারবে ! ফিরিয়ে দিতে, বাসন্তি মনের প্রথম সকাল
যে সকালে -  এক মুঠো রোদ্দুর দিয়ে বলেছিলে, ভালোআছো !
ঝিরি ঝিরি  বাতাসে, সকলের অলক্ষে আমাকে ছুঁয়েছিলে
কানে কানে বলেছিলে - তুমি আসছ , তুমি আসছ।।


বিরাম হীন অপেক্ষায়, এ নদী জলে বসন্ত এল - গেল
ধবল জোছনার ফেনিল তরঙ্গে, বেলাভূমি নিজেকে সাজাল
দক্ষিনা বাতাস, মুঠো মুঠো মেঘ এনে আকাশ ভরালো
কুহুর সুরেলা কন্ঠে, নীল মাখা  হলদে-সবুজ সকালে ।।


হৃদয়ের রঙে গোলাপ ফুটিয়ে, ফ্যাকাসে সকালে কাঁটা জাগে
বসন্তের প্রথম সকাল,  বিদায় বেলার বাঁশির সুরে ভাসে
দিনান্তের রবি সাগর পারে  নিরবে হাসে, বেদনা নাশে
দেবে ফিরিয়ে! প্রথম সকাল, সবুজ মনের ফাল্গুনি সকাল
অঞ্জলি পাতি দাঁড়ায়েছি তব দ্বারে, প্রেম, ফিরাবে মোরে !!