ফিরে ফিরে আসে বারে বার
দীর্ঘ পথে কেবলি হয়ে ওঠে স্মৃতিভার
ভালো লাগার সুরে সুরে দেওয়া নেওয়ার রাগে
মন চলে যায় সেই কলাইয়ের মাঠে
অথবা ছুটির দিনে মাঠ ভেঙে হাটের পথে
প্রেম তখনো হয়নি, তাও ফিরে ফিরে আসে।।


নিয়ে মুঠো ভরা পাকা কুল, বা কয়েকটা পিঠে
চুপি চুপি ডাকে, এইটা তোর জন্য, এখনি খেয়ে নে
যাবি, যাবি মেলায়, সবাই যাবে, চলনা তুইও সাথে
কেউ বুঝত না প্রেম কি, তবু ভালো লাগত একে অপরকে
১৪ পার করে ১৫তে পা, বসন্ত দিচ্ছিল উঁকি ঝুঁকি
ভালো লাগাও বাড়ছিল,তবু কেউ বলতে পারেনি ভালোবাসি ।।


গলার স্বরে, মনে, শরীরে হচ্ছিল অনেক পরিবর্তন
মুখো মুখি বসে ক্ষেতের আলে, মুখ টিপে শুধু হাসে
মিটি মিটি তাকায়, জানায় চোখের ঈশারায়, কথা আছে
বাড়ীতে ভাজা মুড়ি নিয়ে আসে, বলে মা দিয়েছে
সারা দিনে, যত বার মনে পড়ে  চোলে আসে পাশের বাড়ী
একটু হাসি, উজ্বল চোখে তাকায় যেন সে অতি সাধারন।।